,

দুধকুমার নদীর দুর্গম চরে শিক্ষার আলো ছড়াচ্ছে চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়

দুধকুমার নদীর দুর্গম চরে শিক্ষার আলো ছড়াচ্ছে চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়

কুড়িগ্রাম প্রতিনিধি:

চর বলরামপুর অধিকাংশই দুধকুমার নদের মাঝে অবস্থান। মূল স্থলভাগ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন। দেশের উন্নয়নের স্বাভাবিক গতি থেকে পিছিয়ে থাকা এ দুর্গম চরে আঁধার তাড়াতে শিক্ষার আলো ছড়াচ্ছে চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়। এ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে চরাঞ্চলের অনেক ছেলে-মেয়েরা মাধ্যমিক পর্যায়ে পেয়েছে শিক্ষার আলো। ২০০২সাল থেকে এ স্কুলের এসএসসি পরীক্ষার্থীরা অংশ গ্রহণের মাধ্যমে ভালো ফলাফল করে আসছে। ম্যানেজিং কমিটির সভাপতি আমজাদ হোসেন আনজু ও প্রধান শিক্ষক সহ সকল শিক্ষকরা চরাঞ্চলের শিক্ষার্থীদের বিদ্যালয়মুখি করতে বাড়ী বাড়ী ঘুরে তাদের পড়াশুনার জন্য সর্বদা নিয়োজিতের ফলে মাধ্যমিকের ফলাফল সন্তোষজনক।
অপরদিকে মাধ্যমিক স্তরে এমপিওভুক্ত না থাকায় শিক্ষক ৪জন ও কর্মচারী ২জন বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করার পরেও শিক্ষার্থীদের মাঝে নিয়মিতভাবে পাঠদান করে আসছে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাস ইউনিয়নে চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয় ১৯৮৯সালে প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক সৈয়দ আলী ও জমিদাতা মৃত তমসের আলী দুধকুমার নদীর পুর্বে প্রতিষ্ঠা করেন। দুধকুমার নদীর ভয়াবহ ভাঙনে প্রথম ১৯৯৯সালে বিদ্যালয় বিলীন হয়ে যায় এবং ২০০৯সালে দ্বিতীয়বার দুধকুমার নদীর ভাঙনে বিলীন হয়। এরপর প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক সৈয়দ আলী, জমিদাতা আব্দুস সালাম ও স্কুলের সকল শিক্ষকদের অর্থায়নে ৩৩শতক জমি ক্রয় করে ২০১০সালে দুধকুমার নদীর পশ্চিমে চর বলরামপুর শিমুলতলা বাজার সংলগ্ন চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয় স্থাপন করে এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে আসছে। বিদ্যালয়ে জনবল সংকটে থাকায় ২০২১সালে বিধি মোতাবেক তিন জন কর্মচারীর নিয়োগ হয়েছে।
প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও কর্মচারী ১৯জন এবং ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থী ১৭০জন। দরিদ্র শিক্ষার্থীদের করাচ্ছে বিনা বেতনে পাঠদান। ইতিপূর্বে করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক-কর্মচারী, অভিভাবক ও শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত শিক্ষাপ্রাঙ্গণ। অত্র প্রতিষ্ঠানের অসংখ্য শিক্ষার্থী লেখাপড়া শেষে বিভিন্ন ভালো শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করাসহ অনেকে ভালো প্রতিষ্ঠানে চাকরী করে জীবন অতিবাহিত করছেন। চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়ে একাডেমিক ভবন না থাকায় ও আসবাবপত্র স্বল্পতায় না থাকায় শিক্ষক ও শিক্ষার্থীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, মঙ্গলবার থেকে স্বাস্থ্যবিধি মেনে স্কুলে যাবো কি যে আনন্দ লাগছে। বিদ্যালয়ে শ্রেণী কক্ষ ও আসবাবপত্র সংকট থাকায় আমাদের অনেক কষ্ট হয়।

চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক লিয়াকত আলী, আজিজার রহমান, নুরজামান প্রধান, আব্দুল আউয়াল বলেন, করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে প্রধান শিক্ষকের নির্দেশনা অনুসারে শিক্ষার্থীদের শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে আসছি। বিদ্যালয়টি উপজেলায় ফলাফলে সন্তোষজনক।

চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমজাদ হোসেন আনজু বলেন, বিদ্যালয়ের ফলাফল অনেক সন্তোষজনক। মাধ্যমিক স্তরে এমপিওভুক্ত না থাকায় শিক্ষক ৪জন ও কর্মচারী ২জন বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করে আসছে। বিদ্যালয়ে জনবল সংকটে থাকায় ২০২১সালে বিধি মোতাবেক তিন জন কর্মচারীর নিয়োগ দেয়া হয়েছে। সকলের সহযোগিতা কামনা করছি।

চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আলী জানান, ম্যানেজিং কমিটির সভাপতি আমজাদ হোসেন আনজু, এলাকাবাসী, অভিভাবক ও শিক্ষকদের সহযোগিতায় বিদ্যালয়ের ফলাফল সন্তোষজনক। শিক্ষক-কর্মচারী সকলের সমন্বয়ে সঠিকভাবে পাঠদান করে আসছি। করোনায় ক্ষতিগ্রস্থ ও ঝরেপড়া শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। কাউকে যেন আর্থিক সংকটের কারণে শিক্ষা কার্যক্রম থেকে সরে দাঁড়াতে না হয় সেদিকে নজর রাখছি। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পড়ালেখা করতে পারে সে বিষয়ে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। সকলের সহযোগিতা কামনা করছি।

নাগেশ্বরী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুল ইসলাম বলেন, চর বলরামপুর প্রান্ত নিবাস উচ্চ বিদ্যালয়ের শিক্ষার গুণগত মান উন্নয়নে আমরা অনেক খুশি। একাডেমিক ভবন ও শ্রেণী কক্ষের বিষয়ে উধ্বতর্ন কর্তৃপক্ষ কে অবগত করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক প্রকাশক ও মুদ্রাকর
মোল্লা হারুন উর রশীদ কর্তৃক মোল্লা হারুন প্রিন্টিং প্রেস, সরদার পাড়া মোগলবাসা রোড কুড়িগ্রাম থেকে মুদ্রিত ও সরদার পাড়া মোগলবাসা রোড, কুড়িগ্রাম থেকে প্রকাশিত। ,
সম্পাদক মোবাইল ০১৭১২৫৯৩৮১৩
নিউজ ইমেইল:cp24bd@gmail.com
সহ :সম্পাদক সম্পাদক শাহনাজ পারভীন
নির্বাহী সম্পাদক: রেদওয়ানুল হক দুলাল
মোবা: ০১৭১৫৩৮৫২৮৫
ব্যবস্থাপনা সম্পাদক: মোল্লা হোমায়রা তাবাসসুম হিমা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- ইউ.এ.প্লাজা, শাপলা চত্বর, কুড়িগ্রাম।

উপদেষ্টা সভাপতি আলহাজ্ব পনির উদ্দীন আহম্মেদ এমপি কুড়িগ্রাম ২ আসন।
উপদেষ্ঠা সম্পাদক- মো: জাফর আলী, জেলা পরিষদ চেয়্যারম্যান ও সাবেক ,এম পি ও সভাপতি
বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ।উপদেষ্ঠা- এ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন, উপদেষ্ঠা- এ্যাডভোকেট মুহা: ফখরুল ইসলাম, উপদেষ্ঠা- আব্দুল জলিল, মেয়র কুড়িগ্রাম পৌরসভা
উপদেষ্ঠা- সাঈদ হাসান লোবান,উপদেষ্ঠা- আমান উদ্দীন আহম্মেদ (মনজু) সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ও সদর উপজেলা চেয়্যারম্যান , কাজিউল ইসলাম । আলহাজ্জ মোস্তাফিজুর রহমান (সাজু) ১ নং পৌর যুগ্ন সাধারন সম্পাদক,বাংলাদেশ আওয়ামীলীগ পৌর শাখা ,কুড়িগ্রাম।

Design & Developed BY zahidit.com